মুম্বাই পল্টন

মুম্বাইতে আইপিএল মানেই ঝলমলে নীল জার্সির সমর্থনে গোটা ‘আমচি মুম্বাই’ আর তার সাথে স্টেডিয়াম জুড়ে গর্জন ‘দুনিয়া হিলা দেঙ্গে হাম’। বড়া পাও, গণপতি বাপ্পা ছাড়াও ক্রিকেট পাগল মুম্বাইয়ের আরেক হার্টথ্রব, মুম্বাই ইন্ডিয়ান্স। আইপিএলের জন্মলগ্ন থেকে টুর্নামেন্টের অন্যতম সেরা শক্তির দল। দু’বার চ্যাম্পিয়ন এবং অসম্ভব ধারাবাহিক, গতবারের খেতাব বিজয়ী দল তারা। শেষ ছয় বছরের প্রতিবার নক-আউট/প্লে-অফ পর্যায়ে খেলেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রির মালিকানাধীন এই দলটি। এইবারও দলটি প্রতিভার নিরিখে অসম্ভব শক্তিশালী।

ক্রিকেট ছাড়াও সারা বছর ধরে নানাবিধ সমাজকল্যান মূলক কর্মকাণ্ডে যুক্ত থাকে তারা। প্রথম, উম্মিদ, আকাঙ্খা, টীচ ফর ইন্ডিয়া, নানহি কলি-র মত এনজিও গুলিকে সাহায্য করে চলে। বিগত বছরগুলিতে এই দলে খেলে গেছেন আধুনিক ক্রিকেটের অন্যতম বড় সব নামেরা, সচিন তেন্ডুলকর থেকে শুরু করে জয়সূর্য, শন পোলকরা। রয়েছে ভীষণ জনপ্রিয় টুইটার হ্যান্ডল @mipaltan, যাদের ফলো করে প্রায় ১২,৯১,৭৪৭ টুইটার অ্যাকাউন্ট। স্পনসর হিসেবে রয়েছে ভিডিওকন, জেট এয়ারওয়েজ, এত্তিহাদ এয়ারওয়েজ, স্যামসাঙ, ওলা ক্যাবস প্রমুখরা। ধারে-ভারে, বিত্তে এবং গ্ল্যামারে মুম্বাই ইন্ডিয়ানসদের ধারে কাছে আর কোনও আইপিএল দলই নেই। দলটির সাপোর্টস্টাফও বেশ ঈর্ষা করার মত। প্রধান কোচ রিকি পন্টিং, সহকারী ও ব্যাটিং কোচ রবিন সিং, বোলিং কোচ শেন বন্ড, এমনকি ফিল্ডিং কোচ হিসেবে ডাগ-আউটে থাকেন জন্টি রোডস। এছাড়াও প্রধান উপদেষ্টা ও অন্যতম মেণ্টর হিসেবে থাকেন স্বয়ং সচিন। রয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার পরস মাম্ব্রে, ম্যানেজারের দায়িত্ব সামলান আরেক প্রাক্তন ক্রিকেটার রাহুল সাংভি।

নিশ্চয়ই এই ভারী নামগুলো পড়তে পড়তে হাঁফিয়ে উঠেছেন? তাহলে ‘হোল্ড ইওর ব্রেথ’, দেখে নিই এবারের দলটিকে। দলনায়ক অবশ্যই ভারতীয় দলের অন্যতম তারকা ক্রিকেটার রোহিত শর্মা, যিনি গতবারের খেতাব বিজয়ের অন্যতম কাণ্ডারি এবং আইপিএল ইতিহাসের সফলতম ক্রিকেটারদের মধ্যে প্রথম সারির নাম। রয়েছেন কোরি অ্যান্ডারসন, লাসিথ মালিঙ্গা, কায়রন পোলার্ড, লেণ্ডল সিমন্সদের মত দীর্ঘদিন ধরে দলে খেলে যাওয়া অভিজ্ঞ তারকারা। থাকছেন হরভজন সিং, আম্বাতি রায়ুডু, পার্থিব প্যাটেলের মত ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটের পোড়-খাওয়া সব নামেরা। এই অভিজ্ঞতার সঙ্গে মিলে মিশে গেছে নতুন প্রতিভাদের অভ্যুত্থান। হার্দিক পাণ্ড্য, জসপ্রিত বুমরাহ রা ভারতীয় দলের নিয়মিত এখন। সঙ্গে রয়েছেন বিনয় কুমার, উন্মুক্ত চান্দ, শ্রেয়াস গোপাল, জগদীশা সুচিথ। এরা সবাই কিন্তু গতবারের দলেও ছিলেন। এছাড়াও ছিলেন মিচেল ম্যাকক্লানাঘান, মার্চেন্ট ডি-ল্যাঞ্জে। দেখা যাচ্ছে গতবারের ‘কোর স্কোয়াড’টাকে এবারেও তারা ধরে রেখেছেন। সঙ্গে যোগ করেছেন ইংরেজ উইকেটরক্ষক জস বাটলারকে, যিনি এই মুহূর্তে টি-২০ জগতে বেশ সাড়াজাগানো নাম। এছাড়াও পেয়েছেন টীম সাউদি কে। নাথু সিং, কিশোর কামাথ এবং ক্রুনাল পাণ্ড্য র মত আনকোরাদের রীতিমত পরিকল্পনা করে কোটি টাকারও বেশী দামে নিলামে কিনেছেন। উল্লেখযোগ্য ঘটনাটি হল, এই ক্রুনাল পাণ্ড্য আবার হার্দিক পাণ্ড্যর আপন ভাই। পাঠান-হাসি ব্রাদার্সদের পর আবার আমরা আরেক ভ্রাতৃজুড়ি কে আইপিএলে দেখতে চলেছি, একই ডাগ-আউটে। এছাড়াও আছেন সিদ্ধেশ লাড, দীপক পুনিয়া, জিতেশ শর্মা, নীতিশ রানা ও অক্ষয় ওয়াখারে, তবে এদের প্রথম একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা কম, অভিজ্ঞতার পুঁজি সঞ্চয় করার সুযোগ অনেক বেশী।

26nita-ambani-2
photo source: mid-day.com

নতুনদের মধ্যে নজর থাকবে নাথু সিং-এর উপর। এমআরএফ পেস অ্যাকাডেমির ছাত্র নাথু নাকি নিয়মিত ১৪৫-১৫০ গতিতে বোলিং করেন। এই প্রসঙ্গে বলে রাখি, ২০১৫-১৬ মরশুমে রাজস্থানের রঞ্জি দলে সুযোগ পেয়ে অভিষেক ম্যাচেই নাথুর দিল্লির বিরুদ্ধে হিসেব ছিল ৭/৮৭, তারপর সুযোগ পেয়েছেন বোর্ড প্রেসিডেন্ট ইলেভেনের হয়ে দক্ষিন আফ্রিকার প্রস্তুতি ম্যাচে। সদ্য সমাপ্ত ঘরোয়া টি-২০ টুর্নামেন্ট মুস্তাক আলি ট্রফিতে ৬ ম্যাচে ১৪ উইকেট নিয়ে নজরে আসেন। প্রসঙ্গত, মুস্তাক আলি ট্রফিতে সর্বাধিক রান করা হার্দিক পাণ্ড্যও কিন্তু এবারের মুম্বাই দলের অন্যতম ভরসা।

তরুন প্রজন্ম ও অভিজ্ঞতার মিশেলে ভরপুর এই দলটি এবারের আইপিএলে নিজেদের খেতাব রক্ষার লড়াইয়ে নামছে। সাধারণত টুর্নামেন্টের শুরুর দিকে এরা অনিয়মিত পারফরমেন্স করলেও একবার ছন্দ ফিরে পেলে অপ্রতিরোধ্য হয়ে ওঠে। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম ও ব্র্যাবোর্ন স্টেডিয়ামে নিজেদের হোম ম্যাচগুলি খেলবে মুম্বাই ইন্ডিয়ানস। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে নিজেদের অভিযান শুরু করছে রাজ্যেরই অন্য আরেক ফ্র্যাঞ্চাইজি দল রাইজিং পুনে সুপারজায়াণ্টসদের বিরুদ্ধে।

এবারের মুম্বাই ইন্ডিয়ান্সদের উপর নজর রাখুন, উপভোগ করুন আর সমর্থক হলে অবশ্যই বলতে থাকুন ‘আলা রে’।

~ অনিরুদ্ধ দাস

ছবি সৌজন্যেঃ hdwallpapers.li

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s